Happiness আসলে কি? - আয়মান সাদিক | Jemon Blog
ঢাকারবিবার - ৫ ডিসেম্বর ২০২১
  1. Ecommerce
  2. অনলাইন জব
  3. গল্প জানুন
  4. টেক আপডেট
  5. লাভ স্টোরি
  6. সাকসেস লাইফ
  7. সোস্যাল আপডেট
  8. হেলথ টিপস

Happiness আসলে কি? – আয়মান সাদিক

যেমন ব্লগ ডেক্স
ডিসেম্বর ৫, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
Link Copied!

Happiness is The Absence Of Striving For Happiness এই কথাটা কিংবা এই কোডটি আমার খুবই প্রিয় এটা আমার জীবনের সাথে সংযুক্ত। এই জিনিসটি নিয়ে আমিও বহুৎ চিন্তা করেছি। আমাদের এই মর্ডান ওয়ার্ল্ড (Modern World) এ আমাদেরকে শেখানো হয় যে অনেক কিছু পেতে হবে অনেক কিছু চাইতে হবে অনেক কিছু সফলতা আসবে ধ্বনি হবে তারপরে মানুষজন খুশি হবে।

কিন্তু একটা সমস্যা আছে! খেয়াল করে দেখেন আবার উপরের কোড টি (Happiness is The Absence Of Striving For Happiness) অর্থাৎ সুখ তখনই পাওয়া যাবে যখন সুখের চাহিদা অথবা দুঃখের পিছনে ছুটে চলা আমরা থামিয়ে দিব অর্থাৎ বন্ধ করে দিব। কিন্তু কেন? যেমন ধরুন যখন আমরা কোন একটা কিছু পাই ওই মুহূর্তে আমাদের মন থেকে অনেক বেশি একটা আনন্দ চলে আসে অর্থাৎ আমরা খুবই হ্যাপি থাকি খুব খুশি হয়ে থাকি।

এই খুশি হওয়ার কারনটা হল কোন একটা কিছু যখন আমরা পেয়ে থাকে ওই ছোট মুহূর্তটাকে আমাদের আর অন্য কিছু পাওয়ার চাহিদা থাকে না। তারমানে যখন আমরা কোনো কিছু পাই ওই মুহূর্তে (Striving For Something Else) অর্থাৎ অন্য কিছু চাওয়াটা তখন থাকে না। আর এই যে কোন কিছু একটা পাওয়ার ফলে ক্ষণিকের যথাসময়ে তাতে অন্য কিছু পাওয়ার চাহিদাই থাকছে না ওই জিনিসটা একচুয়ালি আমাদেরকে খুশি করে ফেলে।

আরো পড়ুনঃ  সবুজ শাক খাওয়ার উপকারিতা

তার মানে এই জিনিসটা যে আমরা পেয়ে গেলাম এটা আসলে হ্যাপি করে না কারণ একদিন পরে এই জিনিসটা যে আপনি একটা মুহূর্তে পেয়েছিলেন সেটা ভুলে যাবেন এই জিনিসটার যে একটা মূল্য রয়েছে সেটা আপনি অনুভব করতে পারবে না সেটা আপনি তাৎক্ষণিকভাবে ভুলে যাবেন। বিশেষ করে কয়েকদিন পরে ওই জিনিসটা আপনার ভালো লাগবে না এবং আপনি আবারও নতুন করে নতুন কিছু চাইবেন।

যেহেতু আবার নতুন করে নতুন কিছু চাইবেন তখন আপনার হ্যাপিনেস টা আবার নতুন করে নতুন জিনিসের সাথে চলে যাবে। মাথা খাটিয়ে একটু খেয়াল করে দেখুন আপনি নতুন কিছু যাই পান না, নতুন যে সফলতায় পান না কেন আপনি ওইটা কিন্তু আপনাকে হ্যাপি করছে না অর্থাৎ আপনাকে খুশি করছি না।

যখন জাস্ট ওই মোমেন্ট রাতে আপনি পাচ্ছেন তখন ওই মন্টাকে অন্যকিছু যাওয়ার চিন্তা অথবা অন্য কিছু পাওয়ার চিন্তা আপনার মাথায় নেই কারণ আপনি এই মুহূর্তে একটা ভালো কিছু পেয়েছেন যার জন্য আপনি অনেক বেশি হ্যাপি অর্থাৎ ওই সময়টাতে আপনার কোন কিছু পাওয়ার আকাঙ্ক্ষা থাকে না তাই খেয়াল করে দেখুন লাইফে কিছু চাওয়া রয়েছে যেমন ওইটা পেলে খুশি হব ওটা পেলে খুশি হব এটা করলে আসলে আমার জন্য ভালো হবে আমি সুখী হব এ জিনিসটা আসলে এটা পাওয়া কিংবা এড করার মধ্যে না।

আরো পড়ুনঃ  সবুজ সবজি খাওয়ার উপকারিতা

জিনিসটা হলো যখন আপনার চাহিদা কিংবা হ্যাপিনেস পাওয়ার আকাঙ্ক্ষা যখন থাকবেনা ওই মোমেন্ট অর্থাৎ এই মুহুর্তটা আপনাকে হ্যাপি করবে! এটা আমার জীবনের একটা ফেভারিট কোড (Happiness is The Absence Of Striving For Happiness)