সবুজ সবজি খাওয়ার উপকারিতা | Jemon Blog
ঢাকাশুক্রবার - ২৭ আগস্ট ২০২১
  1. Ecommerce
  2. অনলাইন জব
  3. গল্প জানুন
  4. টেক আপডেট
  5. লাভ স্টোরি
  6. সাকসেস লাইফ
  7. সোস্যাল আপডেট
  8. হেলথ টিপস

সবুজ সবজি খাওয়ার উপকারিতা

যেমন ব্লগ ডেক্স
আগস্ট ২৭, ২০২১ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

সবজি আমাদের দৈনন্দিন খাবার। এটা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সবজি তে রয়েছে ভিটামিন ও খনিজ উপাদান। সবুজ সবজি খাওয়ার উপকারিতা নিয়ে এখন আপনাদের সামনে আলোচনা করব।

এতে প্রতি ক্যালরিতে অন্যান্য খাবারের চেয়ে বেশি পুষ্টি উপাদান থাকে। সবুজ সবজি ভিটামিন এ, সি, ই, কে ও ভিটামিন বি-এর উৎস রয়েছে। এতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, লৌহ ও পটাশিয়াম রয়েছে। সবুজ সবজির রং যত সবুজ হয়, এতে তত বেশি পুষ্টি উপাদান থাকে।রোগ প্রতিরোধে সবুজ সবজির কোনো তুলনাই হয় না।

সবুজ সবজিতে লুটেন নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান যেটা আমাদের চোখের জন্য উপকারী। সবুজ সবজি স্তন ও প্রোস্টেট  গ্রন্থির ব্যাধি নিরাময়ে গুরুত্বপূর্ণ। সবুজ সবজি আমাদের সুস্বাস্থ্য গঠনে সহায়তা করে। এটা এতোই উপকারি যে এর উপকারিতা বলে শেষ করা যাবে না।

তবে কিছু সবুজ সবজির উপকারিতা তুলে ধরা হলো –

শসা :

শসা একটি সবুজ সবজি।এটি বিশ্বের সকল মানুষ ই খায়। এটা প্রোটিন পরিপাকে সাহায্য করে।কিডনি ও পাকস্থলী প্রদাহ  নিরাময়ে সাহায্য করে থাকে।স্টেরল নামক একটি উপাদান বিদ্যমান আছে শসার মধ্যে। আর এই স্টেরল উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে। শসা আমাদের হজমে ও সাহায্য করে। হজম শক্তি বাড়ায়। পানিশূন্যতা দূর করে। সালাদ হিসেবে শসা জনপ্রিয়। তাই নিসন্দেহে সবুজ সবজি হিসেবে শসার তুলনা নেই।

আরো পড়ুনঃ  ডিম খাওয়ার উপকারিতা

ফুলকপি, বাধাকপি, ওলকপি:

এই তিনটি সবুজ সবজি শরীরের জন্য বেশ উপকারি।এসব সবজিতে অনেক বেশি পরিমাণে ভিটামিন থাকে। এই সরজি গুলো খেতে ও বেশ মজুমদার। ছোট বড় সকলেই কমবেশি এই সবজি গুলো খায়। আমাদের খাদ্য তালিকায় এই সবজি গুলো রাখা উচিত।

শিম:

শিম ও একটি সবুজ সবজির অন্তর্ভুক্ত। শিম খেতে সুস্বাদু। সবজি হিসেবে এর জুড়ি নেই। শিমের বিচিতে রয়েছে প্রচুর পরিমানে আমিষ। আমিষ আমাদের শরীর গঠিনে সাহায্য করে। হাড় গঠনে সাহায্য করে। আর শিমে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, সোডিয়াম ইত্যাদি উপাদান। এই উপাদান গুলো মানুষের দেহের জন্য খুবই দরকারি।

করোলা:

করোলা তিতা স্বাদ বিশিষ্ট সবজি। এটি খেতে খুবই তিতা। কিন্তু এই সবজিটি শরীরের জন্য অনেক বেশি উপকারি। করোলা কাটার আগে ধুয়ে নিতে হয়। কারন কাটার পর করোলা ধুলে এর গুনাগুন নষ্ট হয়ে যায়। করলা ডায়াবেটিস রোগীদের জন্য মহৌষধ হিসেবে কাজ করে। এটা  পেট পরিষ্কার করতে সাহায্য করে। আমাদের শরীরের রক্ত পরিষ্কার করে। ক্ষিধে বাড়াতে সাহায্য করে। পেটের কৃত্রি দূর করে। আমাদের পেটে কৃত্রি হলে করোলা খেলে বেশ উপকার পাওয়া যায়। এটি আমাদেরকে খাদ্য তালিকায় রাখা উচিত।

আরো পড়ুনঃ  দুধ খাওয়ার উপকারিতা

পটল:

পটল সবুজ সবজির অন্তর্ভুক্ত। পটল মানব দেহের হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে।মানব দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে হার্ট। আর পটল আমাদের হার্টের শক্তি বৃদ্ধি করে‌।ওজন কমাতে সাহায্য করে। তাই যারা ডায়েট করতে চায় তাদের খাদ্য তালিকায় পটল সবজি থাকা জরুরী। পটল রক্তের কোলেস্টেরল কমায়। তাই দেহে রক্তে কোলেস্টেরল বেড়ে গেলে খাদ্য তালিকায় পটল রাখা উচিৎ।

লাউ:

লাউ একটি খুবই সুস্বাদু সবুজ সবজি। কম বেশি প্রায় সকল মানুষ ই লাউ খেতে পছন্দ করে। লাউ এ প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। দেহের পানি শূণ্যতা পূরনে সহায়তা করে। লাউ এর ছোলা ও সবজি হিসেবে খুব জনপ্রিয়। লাউ এবং লাউ এর ছোলা দুটোই সবজি হিসেবে আমরা খেতে পারি।

বরবটি:

বরবটি একটি সুস্বাদু উপকারী সবজি। সবুজ রং বিশিষ্ট হওয়ায় এটা মানুষ এর দেহের জন্য খুবই উপকারী। এটা হজমে সহায়তা করে। স্বাস্থ্য ও ত্বকের জন্য উপকারী। বরবটিতে প্রচুর পরিমাণে ভিটামিন উপাদান রয়েছে। যা আমাদের শরীরের গঠনে সাহায্য করে।

মটরশুঁটি:

মটরশুঁটি তে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। তার পাশাপাশি এটা প্রোটিনের ও উতস। এটা আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে। মটরশুঁটি খেতে খুবই মজুমদার। কারো শরীর প্রোটিনের অভার দেখা দিলে সে তার খাদ্য তালিকায় মটরশুঁটি রাখতে পারে।

আরো পড়ুনঃ  আমড়া ও আমলকি খাওয়ার উপকারিতা

সুতরাং দেখা গেল সবুজ সবজী যে আমাদের দেহের জন্য কতটা উপকারী তা বলার অপেক্ষা রাখে না।আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় সবুজ সবজি রাখা খুবই জরুরি। সবুজ সবজি আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যর হাত থেকে রক্ষা করে। হাড় ও দাঁত এর গঠনের সাহায্য করে। রক্ত পরিষ্কার করে। সবুজ সবজি তে যে সকল ভিটামিন ও মিনারেল থাকে তা মানব দেহের জন্য অতীব গুরুত্বপূর্ণ। সবুজ সবজি তারুণ্যতা ধরে রাখতে সাহায্য করে। তাই আমারা আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় সবুজ সবজি রাখার চেষ্টা করবো।