কিভাবে ফেসবুকে ফলোয়ার অ্যাক্টিভ করা যায় | Jemon Blog
ঢাকামঙ্গলবার - ৩১ আগস্ট ২০২১
  1. Ecommerce
  2. অনলাইন জব
  3. গল্প জানুন
  4. টেক আপডেট
  5. লাভ স্টোরি
  6. সাকসেস লাইফ
  7. সোস্যাল আপডেট
  8. হেলথ টিপস

কিভাবে ফেসবুকে ফলোয়ার অ্যাক্টিভ করা যায়

যেমন ব্লগ ডেক্স
আগস্ট ৩১, ২০২১ ৫:৩০ অপরাহ্ণ
Link Copied!

আসসালামু আলাইকুম সবাইকে, ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। আমরা দৈনন্দিন জীবনে কেউ না কেউ কম বেশি ফেসবুক ব্যবহার করে থাকি। এখন যে কোন ব্যবসা, বিনোদনমূলক সফটওয়্যার ইত্যাদি ব্যবহার করতেও ফেসবুক অ্যাকাউন্ট সংযুক্ত করতে হয়।

এখন আলোচনা করব কিভাবে ফেসবুকে ফলোয়ার অ্যাক্টিভ করা যায়। এর আগে আরো কিছু কথা জেনে রাখি ফেসবুক সম্পর্কে।

২০০৪ সালের ০৪ ই ফেব্রুয়ারি মার্ক জুকারবার্গ প্রথম ফেসবুক চালু করেন। বিভিন্ন দেশে বিদেশে এই ফেসবুকের প্রচার এবং প্রসার চালু রয়েছে। বিভিন্ন শ্রেণীর মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন। ছোট বড় সব বয়সের ছেলে ও মেয়ে ফেসবুক ব্যবহার করেন। আগের তুলনায় ফেসবুক এখন আরও শক্তিশালী হয়েছে। আপনি আপনার মনে যা চায় তাই ফেসবুক থেকে দেখতে পারবেন।

আজকে আমরা শিখব কিভাবে ফেসবুকে ফলোয়ার অ্যাক্টিভ করা যায়।

আগে জেনে রাখা ভালো আমাদের ফেসবুক ফলোয়ার একটিভ করতে গেলে সবার প্রথমে আমাদের একটা সফল ফেসবুক একাউন্ট দরকার এটি ফলোয়ার একটিভ করতে সহায়তা করবে তাহলে কথা বেশি না বাড়িয়ে আমরা সরাসরি কিভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করব তার সম্পর্কে নিচে বিস্তারিত তা পর্যায়ক্রমে বর্ণনা করা হচ্ছে।

আরো পড়ুনঃ  ছোলা খাওয়ার উপকারিতা

১.আমরা প্রথমে ফেসবুক অ্যাপটি ওপেন করব এবং সেখানে আমাদের নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে নেব।

২. তারপরে আমরা প্রত্যেকের ফেসবুক একাউন্টের ভিতরে প্রবেশ করবো এবং আমরা সেখানে সব কিছু দেখে নিবো যে আমার ফেসবুক একাউন্টটি একটিভ আছে কিনা।

৩. ফলোয়ার একটিভ করতে গেলে আমাদের সবার প্রথমে ফেসবুকের ডান কর্নারে যে মেনু বাটন টি আছে সেখানে একটি ক্লিক করব।

৪. তারপর সেখানে আমরা আমাদের মেনু অপশন গুলো দেখতে পাব তারপরে আস্তে আস্তে আমরা স্ক্রল করে উপরের দিকে উঠবো।

৫. স্ক্রল করতে করতে আমরা নিচে একটি সেটিং অপশন পাব সেটিং অপশনে ক্লিক করব আমাদের সরাসরি সেটিং এর ভিতরে নিয়ে যাওয়া হবে।

৬. আমরা সেটিং এর ভিতরে ঢুকে উপরের দিকে স্ক্রল করতে করতে দেখব এখানে অডিয়েন্স এন্ড ভিসিবিলিটি বলে একটা অপশন আছে, এটার মধ্যে ফলোয়ার এন্ড পাবলিক কনটেন্ট বলে একটা অপশন আছে আমরা সেখানে ক্লিক করব।

৭. ক্লিক করলে ভিতরে দেখতে পাবো ওখানে হু ক্যান ফলো মি বলে লেখা আছে সেখানে ফ্রেন্ড এন্ড পাবলিক বলে দুইটা অপশন আছে আমরা এটাকে পাবলিক করে দেব . এটি দ্বারা বুঝাচ্ছে আমাকে কে কে ফলো করতে পারবে আমি এটিকে যখন পাবলিক করে দেবো সবাই আমাকে যখন ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে তখন এটা অটোমেটিক ফলোয়ার হিসাবে গণ্য হবে।

আরো পড়ুনঃ  জীবনকে উপভোগ করা

৮. পরবর্তীতে আমরা নিচের দিকে দেখব লেখা আছে হু ক্যান সী ইউর ফলোয়ার্স অন ইউর টাইমলাইন আমরা সেখানে তিনটা অপশন দেখতে পাব ফ্রেন্ডস ওয়ানলি মি এবং পাবলিক আমরা সেটিকেও পাবলিক করে দেবো . এটি দ্বারা এখানে বুঝানো হয়েছে যে আমি যখন আমার টাইমলাইনে কিছু ছাড়বো আমার কোন কোন ফলোয়ার এটি দেখতে পাবে আমি যদি এখানে পাবলিক করে দিই তাহলে সবাই দেখতে পারবে সুতরাং এটা ফলোয়ার বৃদ্ধি করার একটা কার্যকরী অপশন।

০৯. নিচের অপশন এ লেখা আছে হু ক্যান সী দা পিপল পেজ এন্ড লিস্ট ইউর ফলো। এখানে বুঝানো হয়েছে যে আপনার অনুসারী গুলো আছে মানে যে ফলোয়ারগুলো আছে তারা কী আপনারই ফ্রেন্ডস লিস্টে কে কে আপনাকে ফলো করে আছে এইগুলো কি সবাই দেখতে পারবে ?. যদি না হয় তাহলে এটিকে আপনি অনলি মি করে দেন।

১০. নিজের অপশনে দেওয়া আছে পাবলিক পোস্ট কমেন্ট এখানে আপনি এটিকেও পাবলিক করে দিন এটিকে পাবলিক করলে সুবিধা হচ্ছে আপনি যে টাইমলাইনে কিংবা আপনার একাউন্টে পোস্ট শেয়ার করবেন সেখানে সবাই আপনার ফলোয়ার সহ সবাই কমেন্ট করতে পারবে।

আরো পড়ুনঃ  ঔষধ খাওয়ার উপকারিতা ও অপকারীতা

১১. পরের অপশনটিতে যেটা লেখা আছে পাবলিক পোস্ট নোটিফিকেশন এটিকে আপনি এভরিওয়ান করে দেন এখানে এভরিওয়ান দ্বারা বুঝাচ্ছে যে আপনি যে পোস্ট করবেন তার নোটিফিকেশন আপনার ফলোয়ার সহ সবার কাছে পৌঁছে যাবে।

১২. পরবর্তী অপশনে লেখা আছে পাবলিক প্রফাইল ইনফো এখানে আপনি এটাকে পাবলিক করে দিন এটিকে পাবলিক করলে সুবিধা হচ্ছে আপনার যে প্রোফাইলে আপনার ইনফরমেশন গুলো আছে সেগুলো যাতে সবার কাছে পৌঁছে যায় সবাই যাতে এটি দেখতে পায় ফলোয়ার বৃদ্ধি করার এটিও একটি কার্যকরী অপশন।

তাহলে আমাদের কাজ শেষ আমরা এখানে অনেকজনই ভাবতে পারি যে এখানে সবকিছু পাবলিক করাতে আমাদের একাউন্টে কোন ক্ষতি হবে কি না আসলে আমাদের একাউন্টের কোন ক্ষতি হবে না এটা শুধুমাত্র আমাদের ফলোয়ার অপশন টা একটিভ হবে।