কপি নিউজ দেওয়ার ব্যাপারে সতর্কতা | Jemon Blog
ঢাকাবুধবার - ১ ডিসেম্বর ২০২১
  1. Ecommerce
  2. অনলাইন জব
  3. গল্প জানুন
  4. টেক আপডেট
  5. লাভ স্টোরি
  6. সাকসেস লাইফ
  7. সোস্যাল আপডেট
  8. হেলথ টিপস

কপি নিউজ দেওয়ার ব্যাপারে সতর্কতা

যেমন ব্লগ ডেক্স
ডিসেম্বর ১, ২০২১ ৮:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

কপি নিউজ! হ্যাঁ খুবই গুরুত্বপূর্ণ কথাগুলো বলেছেন আপনি। তবে আমাদের এই বিষয়টি মাথায় রাখতে হবে যে এটা একটা অনলাইন পোর্টাল, আমাদের যাত্রা মাত্র এক বছর হয়েছে শুরু হলো এখন যদি আমরা জাতীয় পত্রিকার নিউজ গুলো এখানে করে থাকে অর্থাৎ একই নিউজ জাতীয় পত্রিকায় দিয়ে সেই নিউজ যদি আমাদের এখানে দেয়া হয় সেই একই নিউজ যদি আমরা প্রকাশিত করে থাকে তাহলে গুগলের একটা ওয়ার্নিং রয়েছে “কপিরাইট” আশা করি কপিরাইট সম্বন্ধে অনেকেই অবগত।

এছাড়াও, গুগল এডসেন্স, ওয়েবসাইট রেংকিং, মারকেটিং দুর্বলতা সহ বিভিন্ন সমস্যা ফেস করতে হয়। এগুলো কেবলমাত্র কপি নিউজ করার ক্ষেত্রে হয়ে থাকে।

আপনি যেটা বলেছেন একই নিউজ শতাধিক বা হাজার হাজার অনলাইন পোর্টালে প্রকাশিত হতে পারে, হ্যাঁ এটাই সহমত আমিও। একই ঘটনা নিজেদের মতো করে একটু ভিন্ন ভাবে লিখতে হবে এটা হচ্ছে মূল পয়েন্ট, আপনি একটু খেয়াল করলে দেখতে পারবেন বাংলাদেশের যত জাতীয় পোর্টাল আছে সবাই একটা ঘটনা ঘটার পরে সেটা নিজেদের মতো করে ভিন্ন ভাবে লিখে প্রকাশ করে কিন্তু ঘটনা একই। তাদের মতো আমাদের কেও একটু ভিন্নভাবে ভিন্ন ভাষাতে নিউজ তাকে তৈরি করতে হবে যাতে তাদের সাথে আমাদের অনেক বেশি মিলে না যায়।

আরো পড়ুনঃ  ছোলা খাওয়ার উপকারিতা

আপনারা এখানে যারা কাজ করছেন আমরা কাউকে সম্মানী/ বেতনের আওতামুক্ত করতে পারিনি এটা আমাদের ব্যর্থতা হয়তো। আমরা মাত্র শুরু করেছি আমাদের অনেক দূর যেতে হবে এই চিন্তা ভাবনা মাথায় রেখে আমরা সামনের দিকে আগাচ্ছি আপনাদের সহযোগিতায়। আপনারা যোদি একদিন নিউজ দেয়া বন্ধ রাখেন তাহলে আমাদের পোর্টালে এই একদিনে কোন নিউজ প্রকাশিত হবে না, বলা যেতে পারে শুধুমাত্র আপনাদের উপর ভরসা করে আমাদের এই পোর্টাল সামনের দিকে আগাচ্ছে।

আমরা যদি আমাদের নিউজগুলো ইউনিক অর্থাৎ অন্যান্য যে পোর্টালগুলো আছে তাদের সাথে অনেক বেশি মিল না রেখে প্রকাশ করি সে ক্ষেত্রে আমরা দ্রুত সামনের দিকে এগিয়ে যেতে পারবো এবং আমাদের এই ছোট পত্রিকা টাকে মানুষের সামনে পরিচিতি করাতে পারবো। বর্তমানে মার্কেটিং ছাড়া মানুষের সামনে পৌঁছালো অনেক বেশী কষ্টকর! মার্কেটিং করতে হলে আর্টিকেল/নিউজ যেটাই হোক না কেন সেটা হতে হবে ইউনিক।

সর্বোপরি আপনাদের উদ্দেশ্যে বলছি, যারা এখানে কাজ করছেন তারা আমাদের ভালোর জন্যই কাজ করছেন, আমাদের পত্রিকা টাকে সামনের দিকে এগোতে তারা সহযোগিতা করছেন। আপনারা যদি কোন ধরনের কষ্ট পেয়ে থাকেন অথবা আমরা নিউজ প্রকাশ করার পূর্বে যাচাই-বাছাই করি এটা নিয়ে যদি সবার মতামত এমনই হয় যে নিউজ কপি এটা আইডেন্টিফাই করা যাবে না অথবা এটা বলা যাবে না, তাহলে হয়তোবা আমরা সামনের দিকে এগোতে পারবোনা।

আরো পড়ুনঃ  প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম

তবে আপনারা যেটা করতে পারেন, আপনি একই নিউজ লিখে বিভিন্ন পটালে সেটি প্রকাশ করার জন্য যখন শেয়ার করেন তখন আমাদের জন্য একটু হলেও কষ্ট করতে পারেন। আমাদের কাছে যে নিউজটি পাঠাবেন সেটার মধ্যে অল্প কিছু পরিবর্তন রাখুন, শিরোনাম এর মধ্যে একটু পরিবর্তন রাখুন, বডির মধ্যে কিছু কিছু জায়গায় পরিবর্তন রাখুন এতে করে আমাদের আর কোন সমস্যা থাকে না।